ফেসবুক লাইভে ভুয়া তথ্য ছড়ানোয় বলসোনারোর বিরুদ্ধে তদন্ত হবে

ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারোর বিরুদ্ধে দেশের ইলেকট্রনিক ভোটিং সিস্টেম নিয়ে অবিরাম এবং ভিত্তিহীন আক্রমণের জন্য তদন্ত করবেন দেশটির ইলেকটোরাল কোর্ট। গত সোমবার আদালতের পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সুপ্রিম ফেডারেল কোর্টে প্রেসিডেন্টের বিরুদ্ধে ফেসবুক লাইভে এসে ভুয়া তথ্য ছড়ানোর বিরুদ্ধে তদন্ত করার জন্য আবেদন করতে সম্মত হয়েছে দেশটির সর্বোচ্চ নির্বাচনী সংস্থা।

গত বৃহস্পতিবার বলসোনারো ফেসবুক লাইভে দুই ঘণ্টার বেশি সময় কথা বলেন। এ সময় তিনি গত দুবারের প্রেসিডেন্ট নির্বাচনের সময় ভোট জালিয়াতি নিয়ে কথা বলেন। দাবি করেন, ২০১৮ সালের নির্বাচনের প্রথম রাউন্ডেও তিনি জিততে পারবেন। দেশটির ইলেকটোরাল আদালত বলসোনারো তাঁর ক্ষমতার অপব্যবহার করছেন বলে অপপ্রচার চালাচ্ছেন কি না, তা খতিয়ে দেখবেন। ইলেকটোরাল ভোটিং নিয়ে দীর্ঘদিন ধরেই অভিযোগ করে আসছেন বলসোনারো। দেশটিতে ১৯৯৬ সালে প্রথম ইলেকট্রনিক ভোটিং সিস্টেম চালু হয়।

গত রোববার বলসোনারোর পক্ষে ইলেকট্রনিক ভোটিং সিস্টেম বাতিলের দাবিতে সাও পাওলোসহ বিভিন্ন শহরে রাস্তায় নামেন তাঁর সমর্থকেরা।

বর্তমানে করোনাভাইরাস ব্যবস্থাপনা নিয়েও তদন্তের মুখে রয়েছেন বলসোনারো। করোনা সংক্রমণে ইতিমধ্যে দেশটিতে আড়াই লাখের বেশি মানুষ মারা গেছেন। এতে বলসোনারোর জনপ্রিয়তা অনেক কমে গেছে।

সপ্তাহ তিনেক আগে ২০২২ সালের নির্বাচন আয়োজন হবে কি না, তা নিয়ে সংশয় প্রকাশ করে বিতর্ক ছড়িয়েছেন তিনি।

সুত্রঃ প্রথম আলো

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *