মতলব উত্তরের জহিরাবাদে নদীতে বালু কাটার বিরুদ্ধে প্রতিবাদ সভা

মতলব উত্তর :চাঁদপুরের মতলব উত্তর উপজেলার জহিরাবাদ ইউনিয়নের মেঘনা নদী ও শাখা নদী থেকে বালু কাটার বিরুদ্ধে প্রতিবাদ সভা করেছেন এলাকাবাসী। শুক্রবার (২০ আগস্ট) বিকালে উপজেলার ৯নং জহিরাবাদ ইউনিয়নের নাওভাঙ্গা জয়পুর উচ্চ বিদ্যালয়ের সামনে এই প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। এতে এলাকার শত শত মানুষ উপস্থিত ছিলেন।

এসময় বক্তারা বলেন, মতলব এরিয়ায় মেঘনা নদীতে জহিরাবাদ এলাকায় বালু না কাটার জন্য চাঁদপুর-২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব এ্যাডঃ নুরুল আমিন রুহুল সম্প্রতি হাই কোর্টে রীট করেছেন। এরপ্রেক্ষিতে হাইকোর্ট বালু কাটা নিষেধাজ্ঞা জারি করেন। তারপরও একটি মহল মেঘনা নদীতে জহিরাবাদ, শানকীভাঙ্গা ও আশপাশের এলাকায় অবৈধভাবে বালু কাটার জন্য বিভিন্নভাবে পায়তারা করছেন।

বক্তারা আরও বলেন, এমনিতেই জহিরাবাদ লঞ্চঘাট ও আশপাশের এলাকায় নদী ভাঙন দেখা দিয়েছে। বিগত বছরগুলোতে অনেক গ্রাম নদী ভাঙনের কারণে বিলীন হয়ে গেছে। বর্তমানেও অনেক গ্রাম, শিক্ষা প্রতিষ্ঠান ও বিভিন্ন স্থাপনা হুমকির মুখে পড়ে আছে। এখন নদী থেকে বালু কাটা হলে ওইসব গ্রাম ও স্থাপনাগুলো নদীতে বিলীন হয়ে যাবে। মেঘনা ধনাগোদা বেরীবাঁধ রক্ষা ও চরাঞ্চলের মানুষের বাড়ি ঘর রক্ষায় যাতে কেউ অবৈধভাবে মেঘনা নদীতে বালু কাটতে না পারেন এ ব্যাপারে চাঁদপুরের জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার দাবি জানান বক্তারা।

আলী আহম্মদ কবিরাজের সভাপতিত্বে ও উপজেলা যুবলীগের সদস্য হাসান খান ইমনের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন, আওয়ামী লীগ নেতা জালাল কবিরাজ, স্বপন খান, কেরামত বেপারী, সলিমুল্লাহ প্রধান, মিলন প্রধান, রেহান উদ্দিন প্রধান, আলী আকবর মুন্সি প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *